Skip to main content Accessibility Adjustment

Post jobs, hire employees, Search job from the Bangladesh's #1 employment marketplace!

Get Career Counselling

How to develop Soft skills & Hard skills?

  • MD Yeasir Arafat
  • 29 May, 2021

আমি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং চতুর্থ বর্ষ পড়ছি। আমি নিজের ‍স্কিল বৃদ্ধি করতে চাই, কিন্তু কী কী হার্ড এবং সফট স্কিল জানা জরুরী তা বুঝতে পারছি না । তাই নিজের ক্যারিয়ার ডেভলবমেন্ট কি কি হার্ড এবং সফট স্কিল জানা জরুরী ?

 Answer from bdjobs Bdjobs Answer

ডিয়ার ইউজার, আপনার মূল্যবান প্রশ্নের জন্য ধন্যবাদ। চাকরির আবেদনের ক্ষেত্রে স্কিল বা দক্ষতা একজন চাকরিপ্রার্থীকে অন্য চাকরিপ্রার্থীর চেয়ে স্বতন্ত্র, যোগ্য হিসেবে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমরা প্রায়ই হার্ড স্কিল এবং সফট স্কিল সম্পর্কে শুনে থাকি। কিন্তু এই স্কিলগুলো কি কি এবং কেন জরুরি তা সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হল-
হার্ড স্কিলঃ
হার্ড স্কিল মূলত সেইসব টেকনিক্যাল স্কিল বা দক্ষতা যা নির্দিস্ট ইন্ডাস্ট্রির চাকরির জন্য প্রয়োজন হয়। এই সব স্কিল প্রাতিষ্ঠানিক শিক্ষা, প্রশিক্ষণের মাধ্যমে অর্জন করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়- একজন চাকরিপ্রার্থী যদি ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চান তাহলে তাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসইএম), কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট(সি আর এম), বেসিক ডিজাইন স্কিল, ডাটা এনালাইসিস, কন্টেন্ট ক্রিয়েশন ইত্যাদি সম্পর্কে ধারণা থাকতে হবে।
সফট স্কিলঃ
সফট স্কিল হচ্ছে সেইসব স্কিল বা দক্ষতা যেখানে যোগাযোগ, ব্যক্তিত্ব, ভাষাগত দক্ষতা এবং ইমোশোনাল ইন্টিলেজেন্স এর সমন্বয় ঘটে। যেকোন ধরনের চাকরির ক্ষেত্রে এই স্কিল বা দক্ষতা প্রয়োজন হয়ে থাকে।
সফট স্কিল এর উদাহরণগুলো নিম্নরূপ-
১. কমিউনিকেশন স্কিল
২. লিডারশিপ স্কিল
৩. টাইম ম্যানেজমেন্ট
৪. টিম প্লেয়ার
৫.ইমোশনাল ইন্টিলেজেন্স
৬. এডাপ্টিবিলিটি
৭. ক্রিয়েটিভিটি
ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর জন্য আপনি যে ইন্ডাস্ট্রিতে কাজ করতে চান সেই ইন্ডাস্ট্রির রিকোয়ারমেন্ট অনুযায়ী হার্ড স্কিলগুলো অর্জন করতে হবে। অন্যদিকে, যেকোন ইন্ডাস্ট্রির জন্য সফট স্কিল রিকয়ারমেন্ট মোটামুটি একই রকমের হয়ে থাকে। তাই আপনার বেসিক যেসব সফট স্কিল জানা দরকার সেগুলো অবশ্যই অর্জন করতে হবে।
পরিশেষে বলা যায়, বর্তমানে সফট এবং হার্ড-এই দুই ধরনের স্কিল অর্জনের জন্য নানা ধরনের কোর্স, প্রশিক্ষণ, সার্টিফিকেশন আছে। সুতরাং এ সব কোর্স, প্রশিক্ষণে অংশগ্রহণ করে আপনার কাঙ্ক্ষিত ইন্ডাস্ট্রি,অনুযায়ী স্কিল অর্জন করুন।


0 Comment